Select Page

নারী ও শিশু বিষয়ক স্থায়ী কমিটির কার্যক্রম

কার্যপরিধি

স্থানীয় সরকার বিভাগ কর্তৃক স্থায়ী কমিটি সমূহের কার্যপরিধি না পাওয়া পর্যনত্ম স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃক পে্রিরত খসড়া কার্যপরিধি পৌরসভার ২৮/০১/২০১৪ খ্রি: তারিখ অনুষ্ঠিত মাসিক সাধারণ সভার আলোচনা ও সিদ্ধানেত্মর বিবিধ ৭(৬) নং অনুচ্ছেদে অনুমোদন করা হয়েছে। তন্মধ্যে নারী শিশু বিষয়ক স্থায়ী কমিটির কার্যপরিধি (TOR) নিম্নরূপ ঃ

  1. প্রতিমাসে ১টি করে সভা করা এবং নিয়মিতভাবে কার্যবিবরণী লিপিবদ্ধ করা।
  2. পৌরসভার বিভিন্ন কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ নিশ্চিতকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ।
  3. নারী শিশুসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠির কল্যাণে ও উন্নয়নে বিভিন্নমূখী উন্নয়ন কার্যক্রম গ্রহণে সুপারিশ করা।
  4. প্রকল্পের আওতায় প্রণীত সংক্ষিপ্ত নির্দেশনা সম্বলিত ধারণামূলক জেন্ডার এ্যাকশন প­্যানের সাথে সামঞ্জস্য রেখে পৌরসভার চাহিদা অনুযায়ী জেন্ডার এ্যাকশন প­্যান প্রণয়ন এবং টিএলসিসি’র অনুমোদনক্রমে পিডিপি-তে অন্তর্ভূক্তকরণ।
  5. জেন্ডার এ্যাকশন প­্যান বাস্তবায়নের জন্য নারীর উন্নয়ন সংক্রান্ত বাজেট প্রণয়ন করা, বরাদ্দের সুপারিশ করা এবং যথাযথ ব্যবহার নিশ্চিত করা।
  6. টিএলসিসি, ডবি­উএলসিসি ইত্যাদি সংশি­ষ্ট ফোরামে/সভায় জেন্ডার বিষয়ক কার্যক্রম নিয়মিত উপস্থাপন করা।
  7. নারী-পুরুষ সমতা সংক্রান্ত বিষয় চিহ্নিত করা এবং জেন্ডার ও জেন্ডার এ্যাকশন প­্যান বাস্তবায়ন কার্যক্রম সম্পর্কে কমিউনিটি, সরকারি প্রতিষ্ঠান, এনজিওসহ পৌরসভার ভূমিকা চিহ্নিত করা।
  8. পৌরসভা উন্নয়ন পরিকল্পনা (পিডিপি) বর্ণিত সংশি­ষ্ট সকল কার্যক্রমের বাস্তবায়ন ও পরিবীক্ষণে সহায়তা করা।
  9. আয়বৃদ্ধিমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত নারীদের উৎসাহিত করার জন্য ব্যবসায়ী নারীদের জন্য পৌর মার্কেটে দোকান বরাদ্দের ক্ষেত্রে কোটা সংরক্ষণ।
  10. নারী ও শিশু পাচার এবং বাল্য বিবাহ রোধে জনগণকে সচেতন করা। যৌতুক বিরোধী অভিযান পরিচালনা করা। যৌতুকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনগণকে অবহিত করা।
  11. জন্ম-মৃত্যুর তথ্যাদি সংগ্রহ ও সংরক্ষণ করা। জন্ম নিবন্ধন করতে পৌরবাসীকে উৎসাহিত করা।
  12. দুস্থ নারী ও শিশুদের স্বাভাবিক জীবন যাপন ও নিরাপত্তার ব্যবস্থা করা। প্রয়োজনে এতিখানা, বিধবা নিবাস বা আশ্রয় কেন্দ্র ইত্যাদি প্রতিষ্ঠাকরণে সুপারিশ করা।
  13. ভিক্ষাবৃদ্দি, ইভটিজিং, পতিতাবৃত্তি, কিশোর শ্রম বা কিশোর অপরাধের ন্যায় বিভিন্ন অনাচার বন্ধে জনগণকে সচেতন করা এবং পৌরসভার মাধ্যমে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করতে সুপারিশ করা।
  14. শিশুদের জন্য শিশু ও নারী বান্ধব খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র বা পার্ক নির্মাণে সুপারিশ করা।
  15. পৌরসভার জেন্ডার এ্যাকশন প­্যানের যথাযথ বাস্তবায়ন এবং সঠিকভাবে পূরণকৃত মনিটরিং ফরমেট যথাসময়ে প্রকল্প ব্যবস্থাপনা অফিসে প্রেরণসহ মনিটরিং ও রিপোর্টিং সংক্রান্ত বিষয়াদি নিশ্চিত করা।
  16. পৌর এলাকার নারী নির্যাতন বিষয়ক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।
  17. জেলা পর্যায়ে পৌরসভার ক্ষেত্রে মহিলা বিষয়ক কর্মকর্তা এবং অন্যান্য পৌরসভার ক্ষেত্রে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অথবা উপজেলা সমাজসেবা কর্মকর্তা অথবা টিএলসিসি’র সক্রিয় এবং দক্ষ নারী সদস্যকে বিশেষজ্ঞ সদস্য হিসেবে কো-অপ্ট করতে পারবে (যে যে ক্ষেত্রে প্রযোজ্য)
  18. অন্যান্য সংশি­ষ্ট বিষয়াদি সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করা।