Select Page

আইন ও বিধি সমূহ

৪.১     পৌরসভা সংক্রান্ত বিধিমালার প্রয়োজনীয়তা

পৌরসভা পরিচালনায় সরকার কর্তৃক প্রণীত বিভিন্ন আইন-কানুন, বিধি-বিধান, আদেশ-নিষেধ সংক্রান্ত সমম্নিত নির্দেশাবলীকে বিধিমালা হিসেবে আখ্যায়িত করা যায়। পৌরসভার কার্যাবলী ¯^”Qvi সহিত সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্যে বিধিমালার প্রয়োজনীয়তা Ab¯^xKvh©|

 

৪.২    পৌরসভা সংক্রান্ত আইন এবং অধ্যাদেশের পরিচিতি

বিধিমালার মূল বিষয় বিধিমালা বিধিমালা সংক্ষিপ্ত বর্ণনা
স্থানীয় সরকার  (পৌরসভা) আইন, ২০০০৯ পৌরসভার মূল আইনগত ভিত্তি স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০০৯ এ পৌরসভার ইইনগত ভিত্তি, যাবতীয় কর্মকাত, পরিধি ও যাবতীয় তফসিল অন্তর্ভুক্ত বয়েছে। এটি ১৯৭৭ সালের The Paurashava Ordianance, 1977 -এর স্থলে প্রতিস্থাপিত।
The Paurashava

Ordianance, 1977

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ কার্যকর হওয়ার পূর্বে এটি ছিল পৌরসভার মূল আইনগত ভিত্তি। পৌরসভা অদ্যাদেশ, ১৯৭৭ এ পৌরসভার কর্মকান্ড, কর্যকারের পরিধি ও যাবতীয় তফসিল অন্তর্ভুক্ত রয়েছে। স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ কার্যকর হওয়ার পর এটি বর্তমানে বাতিল অবস্থায় রয়েছে।
বিরোধ মিমাংসা (পৌর এলাকা) বোর্ড আইন, ২০০৪  পৌর এলাকায় যে কোন বিরোধ মিমাংসার আইনগত ভিত্তি এ আইনে পৌর এলাকায় উদ্ভুত ও সংঘটিত কতিপয় বিরোধ, অপরাধ নিষ্পত্তি বা মিমাংসা করারা পদ্ধতি,ক্ষমতা, এখতিয়ার বর্ণনা করা হয়েছে।
পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬  পৌরসভার সকল প্রকার কাজ, সেবা ও মালামাল সংগ্রহের আইনগত ভিত্তি এ আইনে পাবলিক প্রকিউরমেন্ট ুএর ক্‌েশত্রে অনুসরণীয় সকল নিয়ম-কানুন অর্ন্তভুক্ত রয়েছে।
নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ সুষ্ঠ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার আইনগত ভিত্তি সুষ্ঠ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে নির্বাচনী কর্মকর্তাগণের শৃঙ্খলা ও নিয়ন্ত্রণের বিধানকল্পে প্রণীত আইন। এই আইন ২৭শে wW‡m¤^i, ১৯৯০ থেকে কার্যকর হয়েছে।
পৌরসভার নিজেস্ব তহবিল থেকে বিশেষ পরিস্থিতিতে ঋণ গ্রহণের বিধান m¤^wjZ আইন The Local Authorities Loans Act, 1914 এ আইন পৌরসভার নিজস্ব তহবিল থেকে বিশেষ পরিস্থিতিতে ঋণ গ্রহণ ও পরিশোধের পদ্ভতি ও বিধানাবলী উল্লেখ রয়েছে।

 

৪.২.১ পৌরসভা সংক্রান্ত বিধিমালার পরিচিতি

বিধিমালার মূল বিষয় বিধিমালা বিধিমালা সংক্ষিপ্ত বর্ণনা
পৌরসভার মূল আইনগত ভিত্তিমূলক বিধিমালা The Declaration and Alterations of Municipalities Rules. 1978 পৌরসভা সংক্রান্ত বিধিমালা ১৯৭৮ঃ এই বিধিমালায় পৌরসভার কর্মকান্ড কর্মকান্ডের পরিধি ও যাবতীয় নীতিমালা অন্তর্ভুক্ত রয়েছে।
পৌরসভা নির্বাচন সংক্রান্ত বিধিমালা পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং তাদের কর্মী ও সমর্থকগণের জন্য অনুসরনীয় আচরণ বিধিমালা, ১৯৯৮ এই বিধিমালায় পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং তাদের কর্মী ও সমর্থকগণের জন্য অনুসরণীয় আচরণ বর্ণিত হয়েছে।
The Municipaliioes Election Rules, 1977 পৌরসভা নির্বাচন সংক্রান্ত বিধিমালা ১৯৭৭ঃ এই বিধিমালা পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং তাদের কর্মী ও সমর্থকদের জন্য অনুসরণীয় আচরণ বিধিমালা হিসেবে গণ্য।
পৌরসভা (সংরক্ষিত আসন) নির্বাচন বিধিমালা, ১৯৯৩ এ বিধিমালা পৌরসভা নির্বাচনের সংরক্ষিত আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের জন্য অনুসরণীয় আচরণ বিধিমালা নামে অভিহিত হবে।
The Pourashava (Oath of Office) Rules, 1984 এ বিধিমালায় পৌরসভার নির্বাচিত কমিশনার ও মেয়রের নির্বাচিত হওয়ার ত্রিশ দিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট শপথ গ্রহণের নিয়মাবলী সম্পর্কে আলোকপাত করা হয়েছে।
Delegation of Powers as to Oath of Office Rules এ বিধিমালায় পৌরসভার নির্বাচিত কমিশনার ও মেয়রের শপথ পড়ানোর ক্ষমতা সম্পর্কিত বিধান হয়েছে।
The Pourashava (Payment of Honorarium to Chairman and Commisioners) Rules, 1985 এ বিধিমালায় পৌরসভার নির্বাচিত কমিশনার ও মেয়রের প্রদত্ত সম্মানী ভাতা সম্পর্কে বর্ণিত হয়েছে।
The Pourashava Chairman and Commisioners(Resignation Removal and Vacation of Office) Rules, 1980 এ বিধিমালায় পৌরসভার নির্বাচিত কমিশনার ও মেয়রের পদত্যাগ, পদচ্যুতি এবং অফিসে অনুপস্থিতির বিষয়ে বণিীত হয়েছে।
যাবতীয় কর, করের হার, আদায় ক্ষেত্র ও দায়-দায়িত্ব বিষয়ক বিধিমালা The Municipal Commitiees (Pourashavas) (Taxation) Rules, 1960 এ বিধিমালা পৌরসভার যবতীয় কর, করের হার, আদায় ক্ষেত্র ও দায়-দায়িত্ব বিষয়ক নির্দেশনার সমষ্টি।
পৌরসভা বাজেট (প্রণয়ন ও অনুমোদন) বিধিমালা, ১৯৯৯ এ বিধিমালার আওতায় প্রত্যেক অর্থ বৎসরের পৌরসভা বাজেচের বিভিন্ন খাত, আয় ও ব্যয়ের খাতওয়ারী শ্রেণীবিন্যাস, বাজেট প্রণয়ন পদ্ধতি, নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বাজেট অনুমোদন, বাজেট প্রত্যয়ন, সংশোধিত বাজেট ইত্যাদি বিষয়ে বর্ণিত হয়েছে।
 পৌরকর আদায় সম্পর্কিত স্মারকপত্র এটি পৌরকর আদায় সম্পর্কিত স্মারকপত্র; যা প্রতি অর্থবৎসরের বাজেট অনুযায়ী হোল্ডিং কর ও বিভিন্ন শেণীর করের দাবি ও আদায়ের মধ্যে ব্যবধানের প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক ১ মে ১৯৯৩ সালে জারিকৃত।
পৌরসভার বিশেষ পরিস্থিতিতে ঋণ গ্রহণের এষতিয়ার সম্পর্কে বিধান The Local Authorities Loans Act, 1914 পৌরসভা কর্তৃক বিশেষ বিশেষ ক্ষেত্রে ঋণগ্রহণের অধিকার, পদ্ধতি ও দায়-দায়িত্ব সম্পর্কে এ আইনে বলা হয়েছে।
The Local Authorities Loans Rules, 1915 এ বিধিমালায় পৌরসভার নিজস্ব তহবিল থেকে বিশেষ পরিস্থিতিতে ঋণ গ্রহণের সীমাবদ্ধতা, ঋনের জন্য আবেদন ও আবেদন প্রত্যাখ্যান, সরকারি বেসরকারি ঋণ ও ঋণের সুদের হার ইত্যাদি বিষয়ে উল্লেখ রয়েছে।
পৌরসভার ক্রয় ও সংগ্রহ সংক্রান্ত পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ Pablic Procurement Rules, 2088 এ বিধিমালায় পৌরসভার কাজের উন্নয়ন ও অনুন্নয়ন উভয় খাতের ক্রয় ও সংগ্রহ সংক্রান্ত যাবতীয় বিধি-বিধান, আদেশ ইত্যাদি বর্ণিত হয়েছে।
The Municipal Committess (Property) Rules, 1960 এ বিধিমালায় পৌরসভার নিজস্ব সম্পদ সংগ্রহ, ক্রয় (স্থাবর ও অস্থাবর), সম্পদ হস্তান্তর, সম্পদ ব্যবস্থাপনা, সম্পদ বিক্রয় লীজ প্রদান, জমি অধিগ্রহণ ইত্যাদি সম্পর্কে উল্লেখ রয়েছে।

 

 

The Government and Local Authority Lands and Buildings (Recovery of Passession) Ordinance, 1970 এ বিধিমালায় স্থানীয় সরকারের আওতায় ভূমি ও ইমারত সমূহের লীজ ও সত্ত্ব সংরক্ষণ, উচ্ছেদ, জরিমানা, ক্ষতিপূরণ ইত্যাদির বিষয়ে আলোকপাত করা হয়েছে।
পৌরসভার কর্মচারী চাকুরী বিধিমালা পৌরসভার  কর্মচারী চাকুরী বিধিমালা, ১৯৯২ এ বিধিমালায় পৌরসভার কর্মচারী নিয়োগ, বদলী, পদোন্নতি, জ্যেষ্ঠতা প্রেষণ, ছুটি ইত্যাদির যাবতীয় শর্ত ও নিয়মাবলী সম্পর্কে আলোকপাত করা হয়েছে।
পৌরসভা কর্মচারী (ভবিষ্য তহবিল এবং আনুতোষিক) বিধিমালা, ১৯৮৮ এ বিধিমালায় পৌরসভার কর্মচারীদের ভবিষ্য তহবিলে টাকা বিনিয়োগের পদ্ধতি, অর্থ পরিশোধ, তহবিল হতে অগ্রিম গ্রহণ, জীবন বীমা পরিষির টাকা পরিশোধ, আনুতোষিক স্থানান্তর ইত্যাদির বিষয়ে উল্লেখ রয়েছে।
পৌরসভা কার্যবিধিমালা The Municipal Committees Servants (Conduct) Rules, 1969 এ বিধিমালায় কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে দায়িত্বরত পৌরসভা কর্মচারীদের কোনরূপ উপঢৌকন ও উপহার, সংবর্ধনা, চাঁদা ইত্যাদি গ্রহণ ও প্রদান বিষয়ে নির্দেশনা রয়েছে।
পৌরসভা কার্যবিধিমালা, ১৯৯৯ এ বিধিমালায় পৌরসভার কার্যাবলী-সভা, চেয়ারম্যানের দায়-দায়িত্ব, চেয়ারম্যানের অনুপস্থিতিতে পৌরসভার কাজ পরিচালনা, তহবিল ব্যবস্থাপনা, পত্র যোগাযোগ, রেকর্ড সংরক্ষণ ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।
পৌরসভা (চুক্তি) বিধিমালা, ২০০১ এ বিধিমালায় পৌরসভার বিভিন্ন কার্য সম্পাদনের জন্য দরপত্র আহবান, কার্যাদেশ প্রদান, কর্তৃপক্ষের অনুমোদন, চুক্তি সম্পাদন, চুক্তি বাতিলকরণ ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।
পৌরসভা (পরিদর্শন) বিধিমালা পৌরসভা (পরিদর্শন) বিধিমালা, ২০০২ এ বিধিমালায় পৌরসভা পরিদর্শনকারী কর্মকর্তার দায়িত্ব, ক্ষমতা, প্রতিবেদন তৈরি, পৌরসভার নথিপত্র উপস্থাপন ইত্যাদি বিষয়ে উল্লেখ রয়েছে।
পৌরসভা পানি সরবরাহ আদর্শ উপ-আইনমালা পৌরসভা পানি সরবরাহ আদর্শ উপ-আইনমালা, ১৯৯৯ এ বিধিমালায় পানির সংযোগ গ্রহণের জন্য পৌরসভায় আবেদনের নিয়মাবলী, পৌর কর্তৃপক্ষ কর্তৃক পরিদর্শন, পানির সংযোগ প্রদান বা প্রত্যাখ্যান, পানির সরবরাহের ফি নির্ধারণ, সংযোগ বিচ্ছিন্নকরণ, বর্জ্য ও পানি নিষ্কাশন ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।

 

প্রশিক্ষণ সহায়িকাঃ পৌরসভা আইন ও ব্যবস্থাপনা

ইমারত নির্মাণ বিধিমালা: